২০১৭ সালে, আমার দিল্লি সফরের সময়, একজন বন্ধু আমাকে হারম্যান হেসের লেখা সিদ্ধার্থ বইটি উপহার দিয়েছিলেন। তারপর অনেক বছর কেটে গেল, এই বইটি আর পড়া হয়নি, এমন নয় যে এই বইটি পড়ার আগ্রহ ছিল না, আসলে অবহেলা এবং পড়ার তালিকার স্তূপে বইটি চাপা পড়ে যায় এবং এই বইটি আর পড়া হয়নি।

সত্যি কথা বলতে কি, আমি আসলেই জানতাম না এই বইটি কি বিষয়ে ছিল এবং ভুল ভাবে ধরে নিয়েছিলাম এটা বুদ্ধের গল্প। সম্প্রতি একটি বিষয় নিয়ে গবেষণা করতে গিয়ে বইটির কথা মাথায় আসে। আমি এই বইটি পড়া শুরু করি, এবং পড়ার সময় ভাষা এবং শব্দ চয়ন দেখে আমি বইটির প্রেমে পড়ে যাই। আর সেই ভালোবাসায় দুবার বই পড়ে অর্থ বোঝার চেষ্টা করেছি। বইটি একটি ছেলের সম্পর্কে, যার সম্পর্কে সিদ্ধার্থ গল্প বলেন (যে বুদ্ধের সময় বিদ্যমান ছিল) যে জ্ঞান অর্জনের জন্য তীর্থযাত্রা করে। এবং, অবশেষে ট্রেনে আমার ১০ ঘন্টার যাত্রার সময় আমি এই সুন্দর বইটি পড়া শেষ করি।

প্রথমদিকে, বইটি আমার পক্ষে বুঝে উঠা কঠিন ছিল। এটি জার্মান থেকে ইংরেজিতে অনুবাদ করা হয়েছে এবং আমি মনে করি কিছু সূক্ষ্মতা হারিয়ে গেছে। একবার বইটি পড়ার পর, আমি সত্যিই এর সুন্দর অন্তর্দৃষ্টিগুলি পছন্দ করতে শুরু করি। সিদ্ধার্থ কিছুটা অহংকারী এবং বিরক্তিকর ভাবে শুরু করেন, তাকে অত্যন্ত সম্পর্কহীন করে তোলেন, কিন্তু তার যাত্রায় সে তার অসম্পূর্ণতাগুলি আবিষ্কার করে, এবং আমি সত্যিই তার চরিত্র পছন্দ করতে শুরু করি।

তার যাত্রা শুরু হয় একজন ব্রাহ্মণ হিসেবে, কিন্তু তিনি দ্রুত তার পরিবার ছেড়ে সামানা হওয়ার সিদ্ধান্ত নেন যা একজন ভ্রমণকারী তপস্বী। এখানে তিনি তিনটি দুর্দান্ত দক্ষতা শিখেছেন। চিন্তা, অপেক্ষা, এবং উপবাস। এরপরে, তিনি বুদ্ধের সাথে দেখা করেন যেখানে তিনি শিখেন যে, "নিজের জন্য না শিখলে কিছুই শেখানো যায় না।"

এরপর, কমলার সাথে দেখা করেন, তার কাছ থেকে তিনি প্রেমের শিল্প শেখেন। যদিও এটিকে এত আকর্ষণীয় করে তোলে কারন, তিনি (কমলা) কেবল একজন ধনী ব্যক্তির সাথেই ডেট করবেন এবং তাই তিনি (সিদ্ধার্থ) একজন ব্যবসায়ী হিসাবে কাজ শুরু করেন।

"তিনি তাকে শিখিয়েছিলেন যে প্রেমীদের একে অপরের প্রশংসা না করে প্রেম করার পর একে অপরের থেকে আলাদা করা উচিত নয়, জয়ী হওয়া এবং জয়ী হওয়া ছাড়া, যাতে কোনও তৃপ্তি বা নির্জনতার অনুভূতি না হয় বা অপব্যবহারের বা অপব্যবহারের ভয়ঙ্কর অনুভূতি না হয়।"

এই সময়ে, সিদ্ধার্থ লোভ এবং বস্তুবাদের ফাঁদে পড়েন। দেখা যায় যে একজন মানুষ যে তার সারা জীবন সুখের পথ খুঁজে বের করার চেষ্টা করেছে সেও টাকার মতো সাধারণ জিনিসের ফাঁদে পড়তে পারে। এই অধ্যায়টি সত্যিই আমাকে ভাবতে বাধ্য করেছিল। অর্থহীন জিনিস দ্বারা গ্রাস করা যে কোন ব্যক্তির সাথে ঘটতে পারে।

“অর্থ, সম্পত্তি এবং ধনসম্পদও শেষ পর্যন্ত তাকে ফাঁদে ফেলেছিল; তারা আর তার কাছে খেলার তুচ্ছ জিনিস ছিল না এবং একটি শেকল এবং বোঝা হয়ে গিয়েছিল।"

যদিও বইটির বেশির ভাগই শান্তি খোঁজার জন্য তাঁর যাত্রা সম্পর্কে, তবে এর শেষ দুটি অধ্যায় যা জ্ঞানে পূর্ণ। তাকে তার সর্বনিম্ন মুহূর্ত থেকে নিজেকে তুলে নিতে হবে এবং আবার শুরু করতে হবে, তবে সে আসলে শুরু করছে না কারণ সে তার জীবনের প্রতিটি অভিজ্ঞতা থেকে কিছু শিখেছে যা তাকে এই অন্ধকার জায়গায় নিয়ে এসেছে। এটি একটি সুন্দর অনুস্মারক যে কোনও সময় নষ্ট হয় না এবং জীবনে পিছনের দিকে যাওয়ার মতো কোনও জিনিস নেই।

"বিষয়গুলি তার জন্য একটি নিম্নগামী সর্পিল চলছিল, এবং এখন তিনি আবার অকার্যকর, নগ্ন এবং বোকা বিশ্বের মুখোমুখি হয়েছেন। কিন্তু এ নিয়ে তিনি দুঃখবোধ করতে পারেননি; পরিবর্তে, তিনি এমনকি নিজের সম্পর্কে এবং এই অদ্ভুত, বোকা পৃথিবী সম্পর্কে হাসতে প্রচণ্ড তাগিদ অনুভব করেছিলেন।"

যারা নিজেকে নিয়ে উদাসীনতায় আছেন তাদের কাছে আমি এই বইটি পড়ার অনুরোধ করব। আমি খুব বেশি কিছু বলতে চাই না, তবে বইয়ের শেষ অধ্যায় গুলি অনেক সুন্দর উদ্ধৃতি এবং শিক্ষামূলক উপদেশে ভরা। তার জীবনের প্রতিটি পর্যায় সম্পর্কে জানতে, তিনি কী শিখেছিলেন এবং কীভাবে তিনি অভ্যন্তরীণ শান্তি পেয়েছিলেন, তা সত্যিই গভীর ভাবে বর্ননা করা হয়েছে। এটি আমাকে দেখিয়েছে যে জীবনে কোনও ভুল পথ নেই এবং প্রতিটি রাস্তা আপনাকে সেখানে নিয়ে যায় যেখানে আপনি যাওয়ার কথা।
-
“আমার জীবন সত্যিই বিস্ময়কর হয়েছে, সে ভেবেছিল; এটি বিস্ময়কর পথ পরিক্রমা করেছে।"
CR007955CV02809 
full-width