আমি প্রতি পদক্ষেপেই আমার শুভাকাঙ্ক্ষীদের প্রতি চিরকৃতজ্ঞ, চিরঋণী, আমার জীবনে তাঁদের অবদান অনস্বীকার্য! কিন্তু আজ অবধি আমার অ-শুভাকাঙ্ক্ষীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়ে উঠেনি। তাই ২০২২ সালের শেষ প্রান্তে দাঁড়িয়ে আজ আমার খোলা চিঠিটি তাদের জন্য!

প্রিয় অ-শুভাকাঙ্ক্ষীরা, আপনারা যদিও মরীচিকা, তবুও আপনাদের প্রত্যেকের উদ্দেশ্যে আমার এই খোলা চিঠি। আজ আমার ২১ বছরের সামাজিক জীবনের মাইলস্টোন অতিক্রম করার মুহূর্তে দাড়িয়ে আপনাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন না করলে নিতান্তই অন্যায় করা হবে।

আমার সামাজিক জীবনের সূত্রপাত হয় একটি মিথ্যে মামলা দিয়ে, সময়টা ছিল ২০০১ সাল। সেই একটি মিথ্যে মামলা আমার জীবনে আমূল পরিবর্তন নিয়ে আসে। শেখার শুরু হয় সংগ্রামের তাগিদে। তারপর অনেক জল গড়িয়েছে রুদ্র-সাগর দিয়ে, সে সবে আর যাচ্ছি না। তাই প্রথম কৃতজ্ঞতা উনি/উনাদের প্রতি যে বা যাহারা সেই মিথ্যে মামলা করেছিলেন।

ছোটবেলা বা স্কুল জীবন থেকে আমাকে যারা চেনেন তারা প্রায় সকলেই কম-বেশি পরিচিত আছেন আমার প্রতিবাদী ব্যক্তিত্বের সাথে। স্কুল জীবন থেকেই প্রথা বিরোধী ছিলাম, সে কালেও প্রতিবাদ লেখালেখি কম করিনি! আজকাল অনেকেই আমাকে সমাজসেবী হিসেবে আখ্যায়িত করে থাকেন। আমি কখনই নিজেকে সমাজসেবী হিসেবে দাবি করিনা। কারণ আমি মনে করি আমি যা করে থাকি, একজন নাগরিক হিসেবে তা করা আমার নৈতিক দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে, আর যেহেতু আমি সামাজিক কর্ম করছি তাই আমি সমাজকর্মী বলেই পরিচিত হতে চাই সমাজসেবী হিসেবে নয়।

২০০১ সাল থেকে আমার সামাজিক জীবনের সূত্রপাত হয়, সেই থেকে আমি যখন যেভাবে পারি যতটুকু পারি অন্যায়ের প্রতিবাদ করে আসছি। অনেক বড় কিছু করে ফেলেছি সে দাবি করা অমূলক হবে। তবে এইটুকু বুকে হাত দিয়ে বলতে পারি যে, যখন যেভাবে পারি, যতটুকু পারি অন্যায়ের প্রতিবাদ করার চেষ্টা করেছি এবং আগামী দিনেও আমি যখন যেভাবে পারবো, যতটুকু পারবো অন্যায়ের প্রতিবাদ করে যাবো। আমার এই প্রতিবাদী কর্মকাণ্ডে যারা সব থেকে বেশি আমাকে অনুপ্রেরণা যোগান তারা হচ্ছেন আমার সমালোচকগন বা অ-শুভাকাঙ্ক্ষীগন তাই আজ আমার ২১ বছরের সামাজিক জীবনের মাইলস্টোন অতিক্রম করার মুহূর্তে দাঁড়িয়ে তাদের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

এই অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে আমি অনেকেরই চোখের কাটা হয়ে দাড়িয়েছি। অনেকেই আমাকে সহ্য করতে পারেন না, অকারনেই গালাগাল দেন, অবাঞ্ছিত সমালোচনা করেন, অনেকেই আমার মৃত্যু কামনা করেন এমনকি কেউ কেউ আমাকে প্রাণেও মেরে ফেলতে চান। আমি জানি তারা সংখ্যায় অনেকটাই কম, কিন্তু সংখ্যাটা মোটেও নগণ্য নয় এর কারণও আছে, আমাদের সমাজের অধিকাংশের সমস্যা তাদের নিয়ে নয় যারা অন্যায় করেন, আমাদের সমাজের অধিকাংশের সমস্যা তাদের নিয়ে যারা অন্যায়ের প্রতিবাদ করেন।

তাই আজ আমার ২১ বছরের সামাজিক জীবনের মাইলস্টোন অতিক্রম করার মুহূর্তে দাড়িয়ে আমার সকল সমালোচকদের উদ্দেশ্যে বলতে চাই যে, আপনারা না থাকলে আমি এতটা পথ এগুতে পারতাম না, আপনারা ছাড়া আমি শূন্য, তাই আপনাদের প্রত্যেকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

সবশেষে আমি আমার অ-শুভাকাঙ্ক্ষীদের উদ্দেশ্যে বলতে চাই যে, আমি কখনোই কোন ব্যক্তির বিরোধিতা বা ব্যক্তি আক্রমণ করি না। আমি কেবল আর কেবলমাত্র যা অন্যায়, সেই অন্যায় কাজের প্রতিবাদ করি। আর অন্যায় করা কোন ভাবেই কারো সাংবিধানিক অধিকার নয়, কিন্তু অন্যায়ের প্রতিবাদ করা একজন নাগরিকের সাংবিধানিক অধিকার এবং কর্তব্য। আর আমি আমার অধিকার ও কর্তব্য পালন করতে চেষ্টা করছি এর থেকে বেশি কিছুই নয়।

আমি যেমন আমার মতপ্রকাশের স্বাধীনতা সম্পর্কে সচেতন, ঠিক তেমনি আমি অন্যের মতপ্রকাশের স্বাধীনতাকে সম্মান করি। আমাকে নিয়ে অনেক আলোচনা-সমালোচনা চলতে থাকে, আমি কখনোই এর প্রতিউত্তর দিতে চাইনা, এটাকে আমার দুর্বলতা ভাবলে ভুল করবেন, কারণ আমি মনে করি আমরা প্রত্যেকেই নিজ নিজ কল্পনা রাজ্যে স্বাধীন তাই যে যা ভাবতে চান বা বলতে চান, তা ভাবতে ও বলতে তাঁরা স্বাধীন। শুধু এইটুকুই বলবো মনঃপ্রাণ খুলে আলোচনা-সমালোচনা চালিয়ে যান থামবেন না।

অন্যদিকে আমার কিছু মেকী শুভাকাঙ্ক্ষী আছেন যারা আমার সামনে আমার নাম, আর আমার পেছনে আমার বদনাম করেন। তাঁদের মধ্যে দু-চারজন এমনও আছেন যারা জাহির করতে চেষ্টা করেন যে তাঁরা আমার সম্পর্কে অনেক কিছুই জানেন, আদতে তাঁরা ততটুকুই জানেন যতটুকু জানার যোগ্যতা তাদের আছে। তাদের আচরণে আমার বিন্দুমাত্র খারাপ লাগেনা বরং তাদের জন্য আমার করুণা হয় কারণ প্রকৃতপক্ষে এরা সকলেই মানসিক অবসাদে ভুগছেন।

আরোও অনেক কথা আছে লিখতে গেলে গল্প হয়ে যাবে। তাই আর কথা না বাড়িয়ে আমার প্রাণপ্রিয় অ-শুভাকাঙ্ক্ষীদের প্রত্যেককে অফুরন্ত ভালোবাসা ও শুভকামনা জানিয়ে এবং পরম করুণাময় ঈশ্বরের নিকট আপনাদের সকলের জন্য সুবুদ্ধি ও দীর্ঘায়ু প্রার্থনা করে আমার এই খোলা চিটির ইতি টানছি


সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।



CR007985CV02969
৩০শে ডিসেম্বর ২০২২, রাত্র ১২টা ৩০ মিনিট

full-width