ক্রেতা সুরক্ষা আইন, ১৯৮৬ সালে ভারতে ভোক্তাদের স্বার্থ রক্ষার জন্য প্রণীত ভারতের সংসদের একটি আইন। এটি ক্রেতা সুরক্ষা আইন, ২০১৯ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। ক্রেতা সুরক্ষা আইন-২০১৯ গ্রাহকদের স্বার্থ রক্ষার জন্য এই আইনটি তৈরি করা হয়েছে। এই আইনটি সারা দেশের ভোক্তা আদালতে বিপুল সংখ্যক বিচারাধীন গ্রাহক অভিযোগের সমাধানের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ন। গ্রাহকের অভিযোগগুলি দ্রুত সমাধানের জন্য এই আইনটি ২০১৯ সালে সংশোধনের মাধ্যমে সারা দেশে লাগু করা হয়েছে।
গ্রাহক সুরক্ষা আইনের লক্ষ্য কী?
সময়োপযোগী এবং কার্যকর প্রশাসন ও গ্রাহকদের বিরোধ নিষ্পত্তি করার জন্য কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করে ভোক্তার অধিকার সংরক্ষণ করা ক্রেতা সুরক্ষা আইন-২০১৯ এর মূল লক্ষ্য।

গ্রাহকের সংজ্ঞা কী?
আইন অনুসারে; একজন ব্যক্তিকে ভোক্তা বলা হয় যিনি পরিষেবাগুলি গ্রহণ করেন এবং স্ব-ব্যবহারের জন্য কোনও জিনিষ কেনেন। উল্লেখ করার মতো বিষয় যে, কোনও ব্যক্তি যদি পুনরায় বিক্রয় বা বাণিজ্যিক উদ্দেশ্যে কোনও পণ্য কিনে এবং কোনও পরিষেবা গ্রহণ করেন তবে তাকে ভোক্তা হিসাবে বিবেচনা করা হবে না। এই সংজ্ঞাটি সমস্ত ধরণের লেনদেনকে বোঝায় যেমন অনলাইন এবং অফলাইন।

গ্রাহকদের অধিকার?
১. পরিমাণ বা গুণমান, বিশুদ্ধতা, শক্তি, দাম এবং পণ্য বা পরিষেবার মান সম্পর্কে তথ্য থাকতে হবে।
২. বিপজ্জনক পণ্য ও পরিষেবা থেকে রক্ষা করা।
৩. অন্যায্য বা সীমাবদ্ধ বাণিজ্য অনুশীলন থেকে রক্ষা করা।
৪. প্রতিযোগিতামূলক দামে বিভিন্ন ধরণের পণ্য বা পরিষেবা পাওয়া।

ক্রেতা সুরক্ষা আইন-২০১৯ এর অধীন এখতিয়ার?
এই আইনে গ্রাহক বিরোধ নিরসন কমিশনের (সিডিআরসি) মানদণ্ডকে সংজ্ঞায়িত করা হয়েছে। জাতীয় সিডিআরসি প্রায় দশ কোটি টাকারও বেশি মূল্যের অভিযোগ শুনবে। রাজ্য সিডিআরসি অভিযোগ শুনবে যখন মূল্য এক কোটি টাকার বেশি কিন্তু দশ কোটিরও কম হয়। যখন পণ্য বা পরিষেবার মূল্য এক কোটি টাকা পর্যন্ত থাকে তখন জেলা সিডিআরসি অভিযোগগুলি উপভোগ করবে।